অপ্টিক্যাল ফাইবার দিয়ে ইন্টারনেট কানেকশান প্রোভাইড করতে গেলে মোটামুটি ভাবে যে ডিভাইস গুলি লাগে তা নিম্নরূপ
[+] অপ্টিক্যাল ফাইবার
[+] TGI বক্স
[+] প্যাচ কর্ড
[+] মিডিয়া কনভার্টার
[+] UTP ক্যাবল
.
-:-< অপ্টিক্যাল ফাইবার >-:-
অপ্টিক্যাল ফাইবার সম্বন্ধে আমরা প্রায় সবাই জ্ঞাত। মজার ব্যাপার হচ্ছে, অপ্টিক্যাল ফাইবার ক্যাবলের মধ্যে ২ থেকে শুরু করে জোড়া সংখ্যায় মোটামুটি ভাবে ২৬৪ কোর পর্যন্ত (২, ৪, ৬, ৮ … ২৬৪) ফাইবার পাওয়া যায়। আমাদের দেশে প্রায় ম্যাক্সিমাম ক্ষেত্রে ৮ থেকে ২৪ কোর ফাইবার ইউজ করে। যেখানে একটা ক্যাবলের মধ্যেই এত গুলো অপ্টিক্যাল ফাইবার থাকে। জ্ঞাতার্থেঃ একটা অপ্টিক্যাল ফাইবার কোর ১০০ পেটাবিট পর্যন্ত ডাটা ট্রান্সফার করতে পারে প্রতি সেকেন্ডে [ ১ পেটাবিট = ১০০০ টেরাবিট ]
.
-:-< TGI বক্স >-:-
যেহেতু একটা অপ্টিক্যাল ফাইবার তারের মধ্যে দিয়ে অনেক গুলো কোর বের হয়, সেহেতু একটা কোর কে বের করে একটা সিঙ্গেল ফাইবারের সাথে জয়েন্ট করা হয়। আর এই জয়েন্ট কে যেখানে রাখা হয় সেটা হচ্ছে TGI বক্স। আর এই জয়েন্ট করার সিস্টেমকে ফাইবার স্প্লাইসিং বলা হয়। আর এই ফাইবার স্প্লাইসিং করার জন্য একটা স্পেশাল ম্যাশিন ব্যবহার করা হয়। আর ফাইবার ফল্ট দেখা দিলে পাওয়ার মিটার, OTDR ম্যাশিন, লেজার লাইট ব্যবহার করা হয়। পাওয়ার মিটার দিয়ে ফাইবারের পাওয়ার মাপা হয়। OTDR দিয়ে ফাইবার ব্রেক হইলে সেটার ডিসট্যান্স পাওয়া যায় এবং সে অনুযায়ী ফল্ট শ্যুট করা হয়ে থাকে।
.
-:-< প্যাচ কর্ড >-:-
প্যাচ কর্ড দেখতে সাধারনত হলুদ / কমলা রঙের হয়। আর এটাই হচ্ছে সিঙ্গেল ফাইবার কোর।
.
-:-< মিডিয়া কনভার্টার >-:-
এটা হচ্ছে ডাটা কে ফাইবার থেকে UTP ক্যাবলে কনভার্ট করে থ্রো করে। এটা একজোড়া হয়ে থাকে। একটা ডাটা রিসিভ করে অন্যটা সেন্ড করে। একটা পার্ট কে 1550 অন্য পার্টকে 1310 বলে। এখন সংক্ষেপে এবং চেনার সুবিধার জন্য A এবং B বলে। এখানে যদি ভূল ক্রমে দুই পাশেই 1550 অথবা দুই পাশেই 1310 লাগানো হয় তাহলে ডাটা ট্রান্সমিট করবে না। হয় দুই পাশেই রিসিভিং হবে বা দুই পাশেই সেন্ডিং হবে। কাজেই এইটার পেয়ার (জোড়া) লাগানোর সময়ে সতর্কতা অবলম্বন করতে হয়। আর এইটার ডাটা সেন্ডিং / রিসিভিং দূরত্ব হচ্ছে সর্বোচ্চ ২০ কিলোমিটার। এটাকে সংক্ষেপে MC বলা হয়ে থাকে।
.
-:-< UTP ক্যাবল >-:-
এইটা আমরা সবাই চিনি। এইটাকে আবার LAN ক্যাবল / ইন্টারনেট ক্যাবল বলা হয়ে থাকে চেনার সুবিধার্থে।
.
————————————————————
এখন আসা যাক কিভাবে এই সেটআপ তৈরী করা হয়ঃ
————————————————————
এখানে আমরা দেখব একটা ISP (Internet Service Provider) কিভাবে গ্রাহকের বাসা পর্যন্ত ইন্টারনেট কানেকশান প্রোভাইড করে।
.
ISP এর নিজেদের রাউটার থেকে সুইচে UTP দিয়ে কানেক্ট করে । তারপর সুইচ থেকে একটা UTP দিয়ে মিডিয়া কনভার্টার পর্যন্ত কানেক্ট করা হয়। এবারে, মিডিয়া কনভার্টার থেকে প্যাচ কর্ডের মাধ্যমে TGI বক্সে মূল ফাইবারের সাথে কানেক্ট করা থাকে। এরপরে ফাইবার তার ইলেক্ট্রিক পোল দিয়ে গ্রাহকের বাসার কাছের পোল পর্যন্ত টেনে নেয়া হয়। এবারে সেখানেও একটা TGI বক্স বসায়ে প্যাচ কর্ডের মাধ্যমে মিডিয়া কনভার্টার থেকে UTP দিয়ে একটা সুইচ বসায়ে সেখান থেকে সরাসরি গ্রাহকের পিসিতে কানেকশান প্রোভাইড করা হয়।
.
এখন গ্রাহকের বাসা যদি ২০ কিলোমিটার এর বেশী দূরত্বের হয় তাহলে ঠিক ২০ কিলোমিটার পর পর এভাবে মিডিয়া কনভার্টার বসায়ে ডিসট্যান্স কভার করা হয়।
.
আমি চেষ্টা করেছি যথেষ্ট সংক্ষেপ করে করার। একেবারে ডিটেইলস লিখলে অনেক বেশী লিখতে হয়

11009985_1398214723823291_532223228347150998_n